কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়

কুকুর কামড়ালে আমরা সবাই জানি টিকা দিতে হয় । কিন্ত অনেকে জানেন না এই টিকা কত দিনের মর্ধে দিতে হয় । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ নিয়ে।

কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়
আজকের পোস্ট টি আপনাদের জন্য অনেক গুরুপ্তপুর্ন । কারন আজকের টপিক টি অনেকের না জানা একটা টপিক । রাস্তা ঘাটে হাট বাজারে বা খেলার মাঠে হট্যাত করে কুকুর কামর দিয়ে ফেলে এ অবস্থায় কি করনীয় সেই বিষয় টা অনেকে বুঝতে পারে না । আজকের এই পোস্ট থেকে আপনারা বুঝে ফেলবেন কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় সেই সম্পর্কে ।

সৃচিপত্রঃ কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়

  • কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়
  • কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত
  • কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না
  • কুকুরের ভ্যাকসিন দেওয়ার নিয়ম
  • শেষ কথাঃ কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়

কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় ।

কুকুর এর কামড় এ জলাতঙ্ক এর মতো ভয়াবহ রোগ হয়ে থাকে । এই রোগ টি যদি কোনো মানুষ এর হয়ে যার তাহলে তার বাচার সম্ববনা অনেক কমে যায় । তাই কুকুর বিড়াল বানর ইত্যাদি প্রানি কামড়ালে কখনো অবহেলা করবেন না । কারন আপনার অবহেলা আপনার মৃত্যুর কারন হতে পারে । তাহলে চলুন জেনে নেওয়া যাক কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।
কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় তা হলো কুকুর কামড়া আপনাকে মোট ৪ টি টিকা দিতে হবে । প্রথম টিকা কুকুর কামড়ানোর দিন থেকে শুরু করে ৩ দিনের মর্ধে দিতে হবে । এবং দ্বিত্বীয় টিকা ৭ দিনের মর্ধে দিতে হবে এবং ৩য় টিকা টা ১৪ দিনের দিন দিতে হবে এবং সর্বশেষ টিকা সেটা আপনাকে নিতে হবে ১ মাস পড়ে আর্থ্যাত কুকুর কামড়ানোর ১ মাস পড়ে আপনাকে শেষ টিকা টা নিতে হবে । আশা করি বুঝতে পেরেছেন কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত

কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত সেই সম্পর্কে অনেকে জানেন না । কুকুর কামড়ানোর পড় অনেকে সঞ্চয় এ থাকেন কুকুড় কামড়ানো ইনজেকশন এর দাম কেমন হবে । ডাক্তারের কাছে যাওয়ার আগে অনেকে জানতে চায় যে কুকুড় কামড়ানোর ইনজেকশন এর দাম কেমন হতে পারে । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।
কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত তা হলো কুকুড় কামড়ালে আপনাকে ৪ টা ইনজেকশন নিতে হয় । প্রতিটা ইনজেকশন এর দাম ৯০০ টাকা করে । এবং ৪ টা ইনজেকশন এর দাম ৩৬০০ টাকা । তবে জায়গা ক্ষেত্রে দাম কম বেশি হতে পারে । তবে সরকারি হাসপাতাল এ দাম অনেক টা কম নিয়ে থাকে । আপনাকে কুকুড় বা বিড়াল কামড়ালে যতসম্ভব পারবেন যে সরকারি হাতপাতাল এ ভর্তি হওয়ার জন্য তাহলে কম দামে ভালো মানের চিকিৎসা পেয়ে থাকবেন । আশা করি বুঝতে পেরেছেন কুকুরের কামড়ের ইনজেকশন দাম কত সেই সম্পর্কে বিস্তারিত তথ্য ।

কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না

কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না সেই বিষয় টা অনেকের না জানা । কুকুড় কামড়ালে কি কি খাওয়া যাবে কি কি খাওয়া যাবে না বিষয় টা নিয়ে অনেকে সঞ্চয় এ থাকেন । এই পোস্ট টা পড়ার পড় আপনি জেনে যাবেন কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে কি কি খাওয়া যাবে না সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।
কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না তা হলো কুকুর কামড়ে আপনাকে সর্বপ্রথম ইনজেকশন নিতে হবে । এবং কুকুড় কামড়ালে কি খেতে হবে কি খেতে হবে না এর কোনো নিয়ম নাই । কুকুড় কামড়ানোড় পড়ে আপনি সব কিছু খেতে পারবেন। তবে কুকুড় কামড়ানোর প্রথম ৩ দিনের মর্ধে অব্যশয় আপনাকে প্রথন ইনজেকশন নিতে হবে ।
ইনজেকশন নিয়ার সময় ডাক্তার আপনাকে বিধি-বিধান বলে দিবে আপনাকে কি খেতে হবে কি খেতে হবে না । আশা করি বুঝতে পেরেছেন কুকুর কামড়ালে কি কি খাওয়া যাবে না সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

কুকুরের ভ্যাকসিন দেওয়ার নিয়ম

কুকুরের ভ্যাকসিন দেওয়ার নিয়ম হলো কুকুড় কামড়ানোর ২৮ দিনের মর্ধে আপনাকে ৪ টি ডোজ পুরন করতে হবে । আগে ১৪ টা ডোর্জ দেওয়া লাগত কিন্ত এখন ৪ টা দিলেই হয় । এ ছাড়া আপনার জলাতঙ্ক রোগ হয়েছে কিনা নিশ্চিত হওয়ার জন্য ৯০ দিন আর্থ্যাত ৩ মাস পড়ে একটা বোস্টার ডোজ দেওয়া হয়। কুকুড় কামড়ানোর ইনজেকশন সাধানত ০,৩,৭,১৪,২৮ এর সমিকরনে দিতে হয় । আশা করি বুঝতে পেরেছেন কুকুরের ভ্যাকসিন দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

শেষ কথাঃ কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয়

কুকুর কামড়ালে কত দিনের মধ্যে টিকা দিতে হয় এবং কুকুড় কামড়ালে কি করণীয় তা এই পোস্ট থেকে জানতে পারলেন । আজকে আমরা আলোচনা করলাম কুকুড় কামড়ালে কি করনীয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।
আজকের পোস্ট টি পড়ে যদি উপকারে পেয়ে থাকেন তাহলে অব্যশয় বন্ধুদের সাথে শেয়ার করে সাথে থাকবেন । এ ছাড়া এমন তথ্য মুলক পোস্ট পেতে সব সময় আমাদের সাথেই থাকবেন ধন্যবাদ ।

Leave a Comment