মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায়

প্রিয় পাঠক আপনাদের অনেকের জানা নেই মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায় সেই সম্পর্কে বিস্তারিত। তাই আপনার ও যদি এমন প্রশ্ন থাকে তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার আজকের এই আর্টিকেল এর মূল বিষয় হলো মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায় নিয়ে আমার এই বিস্তারিত আলোচনা। তো আপনার মূল্যবান সময় নষ্ট না করে চলুন শুরু করা যাক মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায়

আমার এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনি আরো ভালো করে জানতে পারবেন মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায় সেই সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্রঃ মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায়

  • মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন
  • মাথায় ফাংগাল দূর করার ঘরোয়া উপায়
  • চুলের গোড়ায় সাদা দানা দূর করার উপায়
  • শেষ কথা মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায়
মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন

সাধারণত চুলের সৌন্দর্য মানুষের একটি বিশাল সৌন্দর্যের অংশ দখল করে রাখে। তাই প্রত্যেক মানুষেরই চুল নিয়ে কোনো প্রকার আবেগ এর কমতি নাই। এই চুল প্রত্যেক নার নারী ও পুরুষের এমন একটি সম্পদ যা সবাই ধরে রাখতে চায় যে কোনো অবস্থায়। এই জন্য আমাদের মাথায় কোন সমস্যা হলে সেটা নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ থাকে না।
বর্তমানে প্রত্যেক ব্যক্তির মাথার ত্বকের সমস্যা গুলো হলে তার মধ্যে খুব সাধারণ হল ফাংগাল ইনফেকশন জনিত সমস্যা সমস্যা। এই ফাংগাল ইনফেকশন হল এমন এক প্রকার অনুজীব যা জৈব বস্তু থেকে খাদ্য সংগ্রহ করে। সহজ কথায় এটাকে বলা যায় ব্যাঙের ছাতা বা ছত্রাক। তবে ছত্রাকের মধ্যে রয়েছে অনেক প্রজাতি। যা প্যারাসাইটের মত অন্য প্রাণী দেহ থেকে খাদ্য সংগ্রহ করে বসবাস করতে পারে। মানুষের মাথার ত্বকে ও এমন ধরনের কিছু ছত্রাক এর আক্রমণ হতে পারে।
মানুষের মাথায় অনেক ধরনের ছত্রাক আক্রমণ করতে পারে। তবে মূলত তিন ধরনের ছত্রাক মানুষের ত্বকে খুব বেশি পরিমাণ দেখা যায়। আবার সব ধরনের ফাংগাল ইনফেকশন অনিয়ন্ত্রণ যোগ্য খুশকি ও চুলকানি ইত্যাদি সমস্যা হয়ে থাকে।
মাথায় ফাংগাল দূর করার ঘরোয়া উপায়
আমাদের প্রতি নিয়ত কাজের জন্য বাড়ির বাহিরে যাওয়া প্রয়োজন হয়। কিন্তু রাস্তা ঘাটে প্রচুর পরিমাণে ধুলো বালি থাকে। যা আমাদের চুলের অনেক ক্ষতি করে। আর এর ভেতর আপনি যদি আপনার চুলের প্রপার যত্ন না নেন তাহলে আপনার মাথায় ফাংগাল ইনফেকশন দেখা দিবে। আর আপনি যদি প্রপার ভাবে যত্ন না নেন তাহলে সেসব ময়লা মাথার ভেতর জমে চুলকানি আর ইনফেকশন হয়। এই সমস্যা গুলো থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে আপনি এই সমস্যার সমাধান পেতে পারেন। নিচে দেওয়া এই ঘরোয়া উপায় গুলো আপনি অবলম্বন করতে পারেন ঃ
মেথি ঃ
 
আপনার চুলের যেকোন সমস্যা হলে মেথি ব্যবহার করুন। কারণ মেথি এসব সমস্যায় অনেক সমাধান দেয়। এছাড়া ও আপনার যদি চুল পড়ার সমস্যা বা ইনফেকশন হয়ে থাকে তবে মেথি আপনার জন্য অনেক কার্যকরী।
মেথির দানা ক্রাশ অথবা গুড়ো করে নিন। এরপর আপনি ওই গুঁড়ো মেথির সাথে নারকেল তেল যোগ করুন। তবে এক চামচ মেথি ডানা এবং নারকেল তেল ১/২ কাপ নিতে হবে। এবার এটি মিশ্রিত করার পর 5 মিনিট রেখে দিন এবং ঠান্ডা পড়ে ছেকে নিন। এরপর আপনাকে ভালোভাবে ম্যাসাজ করে লাগাতে হবে। এবার আনুমানিক 2 ঘন্টা পর মাথা ধুয়ে ফেলুন। আপনাকে এই উপহারন সপ্তাহে তিন দিন করতেই হবে।
নিমপাতা ঃ

ফাংগাল ইনফেকশন বা স্ব্যাল্প ইনফেকশন বলুন না কেন। এই নিমপাতা যে কোন সমস্যার সমাধান এর মূল। আপনাদের চুলকানি, প্রদাহ এবং অতিরিক্ত তেলতেলে ভাব দূর করতে অনেক গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া ও মাথার খুশকি কমাতে সাহায্য করে।
প্রথমে নিমপাতা তিন মুঠ এবং পানি ৫ কাপ নিন। এবার পানি গরম করে তাতে নিম পাতা ছেরে দিন। এই নিমপাতার পানিকে অন্তত ৫ ঘন্টা রেখে দিন। এবার এই পানি টি দিয়ে মাথা ভালো ভাবে ধুয়ে নিন। আবার আপনি নিম পাতার পেস্ট তৈরি করে ও মাথায় লাগাতে পারেন। এটি আপনি একদিন পর পর নিয়ম করে ব্যবহার করতে পারেন।
লেবু ঃ
আপনার হেয়ার ফাংগাল এবং হেয়ার ফল এই দুটোর জন্যই আপনার চুলের জন্য বেস্ট হল এই লেবু। লেবুতে রয়েছে ভিটামিন সি। যা সাইট্রিক এসিড খুব তাড়াতাড়ি ইনফেকশন দূর করতে সাহায্য করে। 
প্রথমে লেবুর রস নিন ১ টা গোটা লেবুর এবং সাথে পানি নিন ১ কাপ। তারপর লেবুর রস ও পানি একসাথে মিশিয়ে গোসল করার পর এটা দিয়ে মাথা ধুয়ে নিন। তবে এটা আপনি প্রতিদিন ব্যবহার করবেন। এটা প্রতিদিন ব্যবহার এর ফলে দেখবেন ইনফেকশন আর চুল পড়া দুটো এক সাথে কমে গেছে।

চুলের গোড়ায় সাদা দানা দূর করার উপায় 
আমাদের মাথার ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা সংক্রমণ হতে পারে। তবে চুল পড়ে যাওয়ার অন্যতম একটি কারণ হলোে এই সংক্রামণ। তাই আমাদের মাথার ত্বকে কোনো প্রকার সংক্রমণ হলে ও সেই বিষয় টি অবহেলা করা যাবে না। কারণ আমাদের চুলের ফলি কল থাকে মাথার ত্বকে। এখান থেকে আমাদের মাথায় এক নিদিষ্ট সময় পর চূল বারে। তবে আপনার মাথার ত্বকের উপর নির্ভর করে চুলের স্বাস্থ্য। 
কিছু ছত্রাক এবং ব্যাকটেরিয়ার জন্য আমাদের মাথার ত্বকে সংক্রমণ হয়ে থাকে। আবার অনেক সময় সেই স্থানে অতিরিক্ত মাত্রায় চুলকানোর জন্য সেই স্থানে ঘা অথবা একজিমা ও হতে পারে। অনেক সময় এই সংক্রমণ এর জন্য চুলের গোড়া ফুলে যায় আবার ব্যথা ও হয়। ডাক্তারি ভাষায় একে বলা হয় কেরিয়াল। তবে চুলের গোড়া কালো হয়ে যাওয়ার পরে এই লক্ষণ গুলো দেখা যাচ্ছে। যেমন ঃঅনেক বেশি পরিমাণ চুল পড়া, চুলের গোড়ায় ছোট ছোট গোটা বা ফোসকার মত হওয়া এবং অল্পতে ফুলে ওঠা। 
আবার দেখা যায় যে চুলের গোড়ায় সংক্রমণ রয়েছে। তবে এটি দেখা যায় চুল পড়ার কারণ খুঁজতে গিয়ে। এজন্য এই সমস্যা দেখা দেওয়া মাত্রই চিকিৎসা করা শুরু করে দিন। আর আপনার সংক্রমনের ওপর নির্ভর করে চিকিৎসক আপনাকে সঠিক পরামর্শ সহ এন্টিবায়োটিক অথবা অ্যান্টিফাঙ্গাল ঔষধ এবং শ্যাম্পু ইত্যাদি ব্যবহার করতে বলবে। 
এই সংক্রমণ প্রতিরোধ প্রতিরোধ করার জন্য মাথার ত্বক ভালোভাবে পরিষ্কার রাখতে হবে। এই ধুলা বালি ধোয়ার কারণে আপনাদের ত্বক ময়লা হয়। যার ফলে ছত্রাক ও ব্যাকটেরিয়াv জন্য সংক্রমনের সহায়ক পরিবেশ তৈরি হয়। আবার অনেকে মনে করে ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করার জন্য অতিরিক্ত চুল পড়ে। যাদের মাথা তৈলাক্ত তাদের মাথায় বেশি ময়লা ধরে। যদি নিজের জিনিসপত্র অন্যকে ব্যবহার করতে না দেন তাহলে এটা থেকে অনেকটা সমাধান পাওয়া যাবে।
শেষ কথা:মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায়
প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন মাথার ত্বকে ফাংগাল ইনফেকশন দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোষ্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই ওয়েব সাইট এ আপনাদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন তথ্য নিয়ে বাংলা আর্টিকেল লিখে আসছি। আমার এই পোষ্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুর কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এতক্ষণ আমার এই পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবান।

Leave a Comment